ব্রাজিল-আর্জেন্টিনা বিশ্বকাপে সেমিফাইনালে পর্যন্ত যেতে পারে

হাওর বার্তা ডেস্কঃ ব্রাজিলের বিপক্ষে ফাইনাল খেলা হবে স্বপ্নের মতো ব্যাপার। নেইমার বনাম মেসি। এটি হবে অসাধারণ। আশা করি আপনাদের স্বপ্ন পূরণ হবে।’ আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলির স্বপ্নটা পুরোপুরি পূরণ না হলেও অর্ধেক হতে পারে। যদি ব্রাজিল-আর্জেন্টিনা সেমিফাইনাল পর্যন্ত যেতে পারে! বলাটা সহজ হলেও, যাওয়াটা বেশ কঠিন। তবু এ সময়কার তারকাঠাসা দুই দল ব্রাজিল-আর্জেন্টিনা বলে কথা। ইতোমধ্যে ২০১৮ বিশ্বকাপের আনুষ্ঠানিক ড্র প্রকাশিত হয়েছে। যেখানে গ্রুপ ‘ডি’ থেকে আর্জেন্টিনা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আইসল্যান্ড, ক্রোয়েশিয়া এবং নাইজেরিয়া। আর গ্রুপ ‘ই’তে থাকা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতিপক্ষ সুইজারল্যান্ড, কোস্টারিকা এবং সার্বিয়া। ব্রাজিল থেকে আর্জেন্টিনার গ্রুপটা তুলনামূলক কঠিন।

শুরুর ধাপ পার করে আরও দুই দুইটা অগ্নিপরীক্ষায় (নকআউট পর্ব, কোয়ার্টার ফাইনাল) পাস করতে হবে ব্রাজিল-আর্জেন্টিনাকে। তবেই দেখা মিলবে ব্রাজিল-আর্জেন্টিনা ফুটবলযুদ্ধ। তার আগে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ হওয়ার কোনো সুযোগ নেই। অবশ্য এমনটা নির্ভর করছে অনেকগুলো যদি এবং কিন্তুর ওপর।

গ্রুপ পর্বের বাধা উতরে গেলে নকআউট পর্বে আর্জেন্টিনার সামনে পড়বে ‘সি’ গ্রুপের ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্কের যে কোনো দল। সেক্ষেত্রে ‘ডি’ গ্রুপ থেকে আর্জেন্টিনা সেরা হলে খেলবে ‘সি’ গ্রুপের দ্বিতীয় দলের বিপক্ষে। আর দ্বিতীয় হলে আর্জেন্টিনার প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের নাম্বারওয়ান দল।

অপরদিকে গ্রুপ পর্বে সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়ার পাঠ চুকিয়ে নাকআউট পর্বে ব্রাজিলকে ‘এফ’ গ্রুপের সেরা দুই দলের যে কারো মুখোমুখি হতে হবে। যেখানে প্রতিপক্ষ হিসেবে ব্রাজিল পাবে জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়ার যে কোনো দলকে। এটা পরিষ্কার নকআউট পর্বে দেখা যাবে না ব্রাজিল-আর্জেন্টিনার দ্বৈরথ।

নকআউট পর্বের পর কোয়ার্টারে ফাইনালেও ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই দেখতে পারবেন না দর্শকরা। শেষ আটের পর সেমিফাইনাল পর্যন্ত যদি ব্রাজিল-আর্জেন্টিনা যেতে পারে, তবেই ফুটবলপ্রেমীরা দেখতে পাবে ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ। যেখানে প্রথম সেমিতেই হতে পারে আর্জেন্টিনা বনাম ব্রাজিল ম্যাচ। না হলে দ্বিতীয় সেমির লড়াইয়ে দেখা হবে নেইমারের ব্রাজিলের সঙ্গে মেসির আর্জেন্টিনার।

প্রসঙ্গত, সর্বশেষ ১৯৯০ বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হয়েছিল। এরপর বিশ্বকাপে আর দেখা হয়নি তাদের। ওই ম্যাচে ব্রাজিলকে ১-০ ব্যবধানে পরাজিত করে আর্জেন্টিনা। অদ্যাবধি বিশ্বমঞ্চে একে অপরের সঙ্গে মোট চারবার মাঠে নেমেছে। যার দুটি ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। একটিতে আর্জেন্টিনা। বাকি এক ম্যাচ হয়েছে ড্র।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর